মেয়াদের তিন মাস আগে হবে সিটি নির্বাচন

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, আগে ছয়মাস আগে নির্বাচন করতে হতো। তখন শপথে অনেকদিন অপেক্ষা করতে হয়। আইনটি পাস হলে নির্বাচন তিন মাস আগে হবে। শপথ নেওয়ার পর নির্বাচিতরা ১৫ কার্যদিবসের মধ্যে দায়িত্ব নেবেন। সিটি নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিরা বছরে তিন মাসের বদলে এক মাস ছুটি পাবেন।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের এমন তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সিটি করপোরেশনগুলোতে যারা (মেয়র ও কাউন্সিলর) ছিলেন বছরে তাদের তিন মাস ছুটি ছিল। আজকে মন্ত্রিসভা বলেছে, উনারা জনপ্রতিনিধি কিন্তু তাদের এক্সিকিউটিভ ফাংশন আছে ডেটুডে, সুতরাং বছরে ছুটি এক মাস করে দেওয়া হলো।

তিনি বলেন, দেখা গেছে বর্তমান সিটি করপোরেশন আইন অনুযায়ী কাজ করতে গেলে কিছু অসুবিধা হয়। বর্তমান আইন অনুযায়ী সিটি করপোরেশনের নির্বাচিতদের মেয়াদ শেষ হওয়ার আগের ছয় মাস বা ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। আবার বলা হয়েছে, মেয়র ও কাউন্সিলররা দায়িত্বভার গ্রহণের পর যেদিন প্রথম মিটিং করবেন, সেই দিন থেকে পাঁচ বছর পর্যন্ত তাদের মেয়াদ থাকবে।

তিনি আরো বলেন, নির্বাচন তো বটেই, শপথ নেওয়ার পরও তাদের অপেক্ষা করতে হয়। সে জন্য এটিকে একটু চেইঞ্জ করে নিয়ে আসা হয়েছে। (মেয়াদ শেষ হওয়ার আগে) তিন মাসের মধ্যে নির্বাচন শেষ করতে হবে। যেদিন শপথ হবে এর ১৫ কার্যদিবসের মধ্যে দায়িত্ব হস্তান্তর হয়ে যাবে।

Leave a Comment