বাংলা-ব্লগ-সাইট

১০টি শিক্ষামূলক বাংলা ব্লগ সাইট সম্পর্কে জেনে নিন

আপনি কি অনলাইনে আর্টিকেল পড়তে পছন্দ করেন? যদি করে থাকেন তাহলে ভালো মানের কয়েকটি বাংলা ব্লগ সাইট সম্পর্কে জেনে নিন। এই বাংলা ব্লগ সাইটগুলোতে প্রতিনিয়ত ভালো ভালো আর্টিকেল পাবলিশ করা হয়। আপনি এইসব ব্লগ সাইট থেকে বিভিন্ন আউট নলেজ ও শিক্ষা অর্জন করতে পারবেন। পৃথিবীর বিভিন্ন অজানা রহস্যময় তথ্য সম্পর্কে জানতে পারবেন। যা আপনার লাইফে অনেক গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের ব্লগ সাইটগুলোর মধ্যে জনপ্রিয় ১০টি সাইট সম্পর্কে আজকে আমি আলোচনা করব। আপনি চাইলে সেই ওয়েবসাইট গুলোর মধ্যে নিজেও আর্টিকেল শেয়ার করতে পারবেন। এছাড়া আপনার দক্ষতা ও অভিজ্ঞতা খুব সহজেই বাংলায় লিখে শেয়ার করতে পারবেন। বাংলাদেশের সেরা ব্লগ সাইটগুলো সম্পর্কে জানার আগে ব্লগিং সম্পর্কে আপনার কিছু ধারণা নেওয়া উচিৎ।

আরো পড়ুন-

ব্লগিং কি?

ব্লগ-কি

মূলত অনলাইনে লেখালেখি করাই হলো ব্লগিং (Blogging)। ব্লগ শব্দটি একটি ইংরেজি শব্দ যার জন্ম হয়েছে (Weblog)-শব্দটি থেকে। ১৯৯৭ সালে জর্ন বার্গার (Weblog)-শব্দটি সৃষ্টি করেন। অনলাইনে যারা ব্লগিং করে থাকে অর্থাৎ যারা ব্লগ পোস্ট করে তাদেরকে বলা হয় ব্লগার। এবার চলুন আমরা জনপ্রিয় বাংলা ব্লগ সাইট সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

১। TECHTUNES.COM.BD

বর্তমানে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় ব্লগ সাইট হচ্ছে টেকটিউনস ডটকম। এই সাইটে প্রতিদিন বাংলায় বিভিন্ন ধরণের শিক্ষনীয় ব্লগ পোস্ট পাবলিশ করা হয়। আপনি যদি বিভিন্ন বিষয়ের উপর তথ্য জানতে চান তাহলে এই সাইটে ভিজিট করতে পারেন। এছাড়া এখানে বিভিন্ন টিপস এন্ড ট্রিকস শেয়ার করা হয়।

আপনি যদি অনলাইনে ব্লগ সাইটের পোস্ট পড়ার পাশাপাশি নিজেও পোস্ট করতে চান তাহলে এই সাইট আপনার জন্য খুবই ভালো হবে। টেকটিউনসে হাজার হাজার মেম্বার রয়েছে যারা ব্লগ পোস্ট পড়ার পাশাপাশি নিজেরাও বিভিন্ন অভিজ্ঞতা শেয়ার করে থাকে। অনেকে নিজের মনের ভাষা প্রকাশ করার জন্য কোনো উপায় খুঁজে পায় না।

কিন্তু আপনি চাইলে এই ব্লগ সাইটে নিজের মনের ভাষা প্রকাশ করাসহ অন্যের লেখাগুলো পড়তে পারবেন। আপনার লেখা পোস্টগুলো যদি ভালো হয় তাহলে আপনি অনলাইনে অনেক জনপ্রিয় হয়ে যেতে পারেন। এই সাইটের ভিজিটর ও ইনকাম সম্পর্কে জানলে আপনি অবাক হয়ে যাবেন।

আপনি ভাবতেই পারবেন না বাংলা সাইটে এতো টাকা কিভাবে ইনকাম করা যায়। তার আগে আপনার জেনে নেওয়া উচিৎ আমি মূলত প্রতিদিনের ইউনিক ভিজিটরের উপর ভিত্তি করে জনপ্রিয়তা নির্বাচন করছি।

DAILY ESTIMATIONS

Unique Visitors 10,321
Revenue (From Ads) $ 15 USD
Unique Pageviews 15,441

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 309,630
Revenue (From Ads) $ 463 USD
Unique Pageviews 463,230

YEARLY ESTIMATIONS

Unique Visitors 3,767,165
Revenue (From Ads) $ 5,636 USD
Unique Pageviews 5,635,965

২। SOMEWHEREINBLOG.NET

ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন শিক্ষনীয় ব্লগ পোস্ট পড়ার জন্য সামহোয়্যারইন ব্লগ খুবই ভালো। বাংলাদেশের ব্লগ সাইটগুলোর মধ্যে এই ওয়েবসাইট দ্বিতীয় নাম্বারে আছে। এই ওয়েবসাইট খুবই পুরাতন ও তথ্যবহুল। প্রতিদিন বিভিন্ন ব্লগার এখানে আর্টিকেল পাবলিশ করে থাকে।

আপনিও যদি নিজের লেখা আর্টিকেল ইন্টারনেটে ছড়িয়ে দিতে চান তাহলে এই ওয়েবসাইটে একটি একাউন্ট তৈরি করে নিতে পারেন। এখানে আপনি মেম্বার হয়ে বিভিন্ন ব্লগ পোস্ট পড়ার পাশাপাশি নিজের অভিজ্ঞতাগুলো সবার মাঝে শেয়ার করতে পারবেন। প্রতিদিন হাজার হাজার ইউনিক ভিজিটর এই সাইটে ভিজিট করে থাকে বিভিন্ন ব্লগ পোস্ট পড়ার জন্য।

আপনি যদি এই সাইটের একজন মেম্বার হতে চান তাহলে অবশ্যই তাদের দেওয়া শর্তাবলী ও নিয়ম মেনে নিতে হবে। আর এটা প্রতিটি সাইটের ক্ষেত্রেই হয়ে থাকে। বাংলাদেশী এই ওয়েবসাইট থেকে মাসে হাজার হাজার টাকা ইনকাম হয়ে থাকে। এছাড়া প্রতিমাসে লক্ষ লক্ষ পেজভিউ হয়ে থাকে। এই সাইটের কিছু তথ্য নিচে দেওয়া হলো-

DAILY ESTIMATIONS

Unique Visitors 6,944
Revenue (From Ads) $ 20 USD
Unique Pageviews 19,850

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 208,320
Revenue (From Ads) $ 596 USD
Unique Pageviews 595,500

YEARLY ESTIMATIONS

Unique Visitors 2,534,560
Revenue (From Ads) $ 7,245 USD
Unique Pageviews 7,245,250

৩। LEKHAPORABD.COM

আশা করি আপনি এই ওয়েবসাইটের নাম দেখেই বুঝেছেন এটা কি রিলেটেড সাইট হতে পারে। পড়ালেখার বিভিন্ন টিপস ও তথ্য নিয়ে এই ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করা হয়। কিন্তু আপনি শুধু পড়ালেখা নিয়ে এখানে আর্টিকেল পাবেন না। এর সাথে আপনি প্রযুক্তি সম্পর্কিত নানা ধরণের ব্লগ পোস্ট পাবেন। প্রতিনিয়ত এখানে ভালো মানের আর্টিকেল শেয়ার করা হয়।

top-10-blog-website

আপনি যদি ইন্টারনেট থেকে পড়ালেখা বিষয়সহ আরো নানা বিষয় আর্টিকেল পড়তে চান তাহলে এই ওয়েবসাইট আপনার জন্য বেস্ট। এছাড়া ফেসবুকে তাদের ফ্যান পেজ রয়েছে যার মাধ্যমে লাইক দিয়ে এক্টিভ থাকতে পারেন। ফলে যেকোনো নতুন আর্টিকেল রিলিজ হলে সাথে সাথে ফেসবুক পেজে পেয়ে যাবেন।

এই সাইটের আরো একটি বড় সুবিধা হচ্ছে এখানে ভিজিটরদের প্রশ্ন করার সুযোগ দেয় এবং যারা সেই প্রশ্নের উত্তর জানে তাঁরা হেল্প করে থাকে। আপনিও চাইলে আপনার প্রশ্নটি তাদের ওয়েবসাইটে করতে পারেন এবং তাঁরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবে।

এই ব্লগ সাইটের ইনকাম সোর্স আপনাকে অবাক করে দিবে। তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা ওয়েবসাইটের চেয়ে এই ওয়েবসাটের আর্নিং বেশি। তাঁরা প্রতিমাসে প্রায় $ 608 USD-আয় করে থাকে।

DAILY ESTIMATIONS

Unique Visitors 4,687
Revenue (From Ads) $ 20 USD
Unique Pageviews 20,250

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 140,610
Revenue (From Ads) $ 608 USD
Unique Pageviews 607,500

YEARLY ESTIMATIONS

Unique Visitors 1,710,755
Revenue (From Ads) $ 7,391 USD
Unique Pageviews 7,391,250

৪। TRICKBD.COM

তালিকার চতুর্থ স্থানে আছে বাংলা ব্লগ সাইট ট্রিকবিডি ডটকম। অসাধারণ এই ওয়েবসাইট কয়েক বছর ধরেই জনপ্রিতার তালিকায় রয়েছে। নিয়মিত ভালো মানের আর্টিকেল ও তথ্য দেওয়ায় এই ওয়েবসাইট সবার কাছে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। আপনার চাহিদা মতো প্রায় সব ধরণের ব্লগ পোস্ট করা হয় এখানে।

বিভিন্ন সিম কার্ডের অফার সম্পর্কে জানতে এই ওয়েবসাইট বেশি জনপ্রিয়। এছাড়া মজার মজার টিপস এন্ড ট্রিকস পাওয়ার জন্য এখানে প্রতিদিন হাজার হাজার মানুষ ভিজিট করে থাকে। আপনি যদি এই ওয়েবসাইটে আর্টিকেল শেয়ার করতে চান তাহলে তাদের ওয়েবসাইটে সাইন আপ করতে হবে।

এই ওয়েবসাইটের ইনকাম সোর্স তালিকার প্রথম স্থানে থাকা টেকটিউনসের চেয়েও বেশি। এটার প্রতিদিনের ইউনিক ভিজিটর কম থাকার কারনে এটাকে আমরা তালিকার চার নাম্বার স্থানে রেখেছি। নানা রকম বিষয় নিয়ে এখানে আর্টিকেল পাওয়া যায়।

সত্যি এটা অসাধারণ একটি ব্লগ ওয়েবসাইট। এই পর্যন্ত প্রায় কয়েক হাজার আর্টিকেল শেয়ার করা হয়েছে ওয়েবসাইটটির মধ্যে। সাইটের ডিজাইন দেখে আপনার কাছে সাধারণ একটি ওয়েবসাইট মনে হতে পারে। কিন্তু ওয়েবসাইটের মধ্যে যে তথ্যগুলো শেয়ার করা হয় তার মান অনেক বেশি। সুতরাং বিভিন্ন বিষয়ের উপর জ্ঞান লাভ করার জন্য এই ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

DAILY ESTIMATIONS

Unique Visitors 3,806
Revenue (From Ads) $ 17 USD
Unique Pageviews 16,673

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 114,180
Revenue (From Ads) $ 500 USD
Unique Pageviews 500,190

YEARLY ESTIMATIONS

Unique Visitors 1,389,190
Revenue (From Ads) $ 6,086 USD
Unique Pageviews 6,085,645

৫। 10MINUTESCHOOL.COM/blog/

সম্প্রতি জনপ্রতিয় হওয়া ওয়েবসাইট সবাইকে মাতিয়ে তুলেছে। খুবই চমৎকার একটি সাইট যা আপনি না দেখলে বোঝতে পারবেন না। তালিকার পঞ্চম স্থানে রেখেছি টেন মিনিট স্কুল ডটকমের ব্লগ পেইজটিকে। এটা একটি শিক্ষণীয় ওয়েবসাইট। মূলত তাঁরা শিক্ষার্থীদের নানা ভাবে শিক্ষা দিয়ে থাকে।

আমার-ব্লগ

এই সাইট থেকে হাজার হাজার শিক্ষার্থী প্রতিদিন বিভিন্ন বিষয়ের উপর জানার জন্য ভিজিট করে থাকে। এই সাইটে ভালো মানের অনেক মেধাবী ব্লগার রয়েছে যারা বিভিন্ন জানা অজানা তথ্য নিয়ে আর্টিকেল পাবলিশ করে থাকে। এই সাইটের মেইন পেইজে সাধারণত পড়ালেখার উপর ভিত্তি করে বিভিন্ন পরামর্শ দিয়ে দেওয়া হয়।

কিন্তু এটার একটা ব্লগ পেজ আছে যেটার মধ্যে বিভিন্ন মেম্বার ব্লগ পোস্ট করে থাকে। এই সাইটে তৈরি করা হয়েছে শিক্ষার্থীদের পড়াশোনার বেপারে বিভিন্ন পরামর্শ দেওয়ার জন্য। আপনি যেকোনো সময় এই সাইটে ভিজিট করে বিভিন্ন তথ্য জেনে নিতে পারবেন। এই সাইটের দৈনিক ভিজিটর প্রায় ২৬৬০ এর মতো। আরো কিছু তথ্য নিচে দেওয়া হলো-

DAILY ESTIMATIONS

Unique Visitors 2,660
Revenue (From Ads) $ 13 USD
Unique Pageviews 12,724

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 79,800
Revenue (From Ads) $ 382 USD
Unique Pageviews 381,720

YEARLY ESTIMATIONS

Unique Visitors 970,900
Revenue (From Ads) $ 4,644 USD
Unique Pageviews 4,644,260

৬। WIREBD.COM

এই ওয়েবসাইট দেখতেও যেমন চমৎকার এবং এর ব্লগ পোস্টগুলোও অসাধারন। দৈনিক হাজার হাজার ভিজিটর আসে তাদের আর্টিকেল পড়ার জন্য। নানা রকম বিষয়ের উপর এরা ব্লগ শেয়ার করে থাকে। টেকনোলজি নিয়ে তাঁরা বেশি আর্টিকেল পাবলিশ করে।

আপনার চাহিদা মতো অনেক ব্লগ পাবেন এখানে। যারা টেকনোলজি নিয়ে বিভিন্ন সমস্যায় পরেন তাঁরা এখানে সমাধান পেয়ে যাবেন। এছাড়া নতুন কি ধরণের প্রযুক্তি তৈরি হচ্ছে সেই নিউজগুলো এখানে শেয়ার করা হয়। আপনি যদি তাদের ওয়েবসাইটের মেম্বার হয়ে বিভিন্ন ব্লগ পোস্ট করতে চান তাহলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

এই সাইটে দৈনিক পেজভিউ হয় প্রায় ৬৫৭৬ যা একটি ব্লগ ওয়েবসাইটের জন্য অনেক। প্রযুক্তি নিয়ে ভালো মানের আর্টিকেল সবার কাছে শেয়ার করে এরা খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করেছে। সুতরাং আপনি চাইলে এই বাংলা ব্লগ সাইট প্রতিদিন ভিজিট করে বিভিন্ন আর্টিকেল পড়ে জ্ঞান লাভ করতে পারেন।

DAILY ESTIMATIONS

Unique Visitors 1,878
Revenue (From Ads) $ 7 USD
Unique Pageviews 6,576

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 56,340
Revenue (From Ads) $ 197 USD
Unique Pageviews 197,280

YEARLY ESTIMATIONS

Unique Visitors 685,470
Revenue (From Ads) $ 2,400 USD
Unique Pageviews 2,400,240

৭। BANGLATECH.INFO

তালিকার সাত নাম্বার স্থান দখল করে নিয়েছে বাংলাটেক ডট ইনফো। এটা একটি ব্যাক্তিগত বাংলা ব্লগ সাইট যা নিজে আর্টিকেল শেয়ার করে। আপনি চাইলে প্রতিদিন এই ওয়েবসাইটে ভিজিট করে নতুন নতুন ব্লগ পোস্ট পড়তে পারেন। বিভিন্ন রকমের তথ্য নিয়ে এখানে আর্টিকেল পোস্ট করা হয়। এই ওয়েবসাইট খুব অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা লাভ করেছে।

কারণ এখানে প্রতিদিন ব্লগ পোস্ট করা হয়। এই সাইটের নিয়মিত আপডেট পেতে তাদের ফেসবুকে পেইজে লাইক করতে পারেন অথবা তাদের ওয়বসাইটে ই-মেইল সাবমিট করতে পারেন। ফলে তাঁরা যেকোনো পোস্ট করলে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে।

এই সাইটের বেশিরভাগ পোস্টগুলো প্রযুক্তি রিলেটেড হয়ে থাকে। সাইটের প্রতিদিনের ইউনিক ভিজিটর কম থাকার কারনে ইনকাম খুব কম। কিন্তু কোনো এক সময় এই সাইটের ইনকাম সোর্স বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে।

DAILY ESTIMATIONS

Unique Visitors 1,760
Revenue (From Ads) $ 3 USD
Unique Pageviews 3,298

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 52,800
Revenue (From Ads) $ 99 USD
Unique Pageviews 98,940

YEARLY ESTIMATIONS

Unique Visitors 642,400
Revenue (From Ads) $ 1,203 USD
Unique Pageviews 1,203,770

৮। TUNERPAGE.COM

প্রতিনিয়ত নানা রকম বিষয় নিয়ে আর্টিকেল শেয়ার করার কারণ এই সাইটে ভিজির আসে অনেক। যার ফলে কয়েক বছরের মধ্যে ওয়েবসাইটটি বেশ সারা ফেলছে সবার কাছে। আপনার চাহিদা মতো বিভিন্ন বিষয় আর্টিকেল পাবেন এখানে। যারা প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন টিপস ও ট্রিকস পেতে চায় তাদের জন্য এটা খুবই দারুন।

২০১১ সাল থেকে এই ওয়েবসাইটের পথচলা। এরপর থেকেই তাঁরা আর্টিকেল শেয়ার করে সবার কাছে জনপ্রিয়তা অর্জন করেছে। এই পর্যন্ত তাঁরা কয়েক হাজার ব্লগ আর্টিকেল পাবলিশ করেছে তাদের সাইটে। আপনি তাদের আর্টিকেলগুলো পড়ে বিভিন্ন জ্ঞান অর্জন করতে পারবেন।

এছাড়া তাঁরা কয়েক বছর ধরেই সাইটে হোস্টিং নিয়ে বিজ্ঞাপন চালাচ্ছে। সুতরাং তাঁরা গুগল এডসেন্সের পাশাপাশি হোস্টিং বিক্রয় করেও টাকা ইনকাম করে থাকে। এই সাইটে ব্লগ পোস্ট শেয়ার করার জন্য বিভিন্ন মেম্বার রয়েছে। আপনি চাইলে তাদের সাথে যোগাযোগ করে নিজেও তাদের মেম্বার হয়ে যেতে পারেন।

DAILY ESTIMATIONS

Unique Visitors 1,688
Revenue (From Ads) $ 3 USD
Unique Pageviews 2,884

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 50,640
Revenue (From Ads) $ 86 USD
Unique Pageviews 86,520

YEARLY ESTIMATIONS

Unique Visitors 616,120
Revenue (From Ads) $ 1,052 USD
Unique Pageviews 1,052,660

৯। PLANETBANGLA.COM

ইন্টারনেট থেকে ঘরে বসে বিভিন্ন তথ্য জানার জন্য এই সাইট অন্যতম। নানা বিষয় নিয়ে তাঁরা আর্টিকেল পাবলিশ করে থাকে। টেকনোলজি থেকে শুরু করে চাকরির খবর পর্যন্ত তাঁরা সাইটে শেয়ার করে। এছাড়া তাঁরা লেখাপড়া বিষয়ক নানা রকম ব্লগ পোস্ট করে। আপনি চাইলে তাদের ওয়েবসাইটে ভিজিট করে নতুন সব প্রযুক্তি সম্পর্কে ধারণা নিতে পারেন।

আপনি যদি তাদের ওয়েবসাইট ইমেইল দিয়ে সাবস্ক্রাইব করেন তাহলে নতুন কোনো পোস্ট পাবলিশ করলে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে। ফেসবুক তাদের পোস্ট দেখার জন্য লাইক দিয়ে এক্টিভ থাকতে পারেন। প্রতিদিন তাদের ইউনিক ভিজিটর বেশি হলেও তাঁরা বেশি টাকা ইনকাম করতে পারে না।

দৈনিক ১৫৬২ টা ইউনিক ভিজিটর থাকা সত্তেও তাদের প্রতিমাসে ইনকাম মাত্র ৭১ ইউএস ডলার। কিন্তু তালিকার দশ নাম্বার ওয়েবসাইটের দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন এই সাইটের চেয়ে তাদের ইনকাম অনেক বেশি।

DAILY ESTIMATIONS

Unique Visitors 1,562
Revenue (From Ads) $ 2 USD
Unique Pageviews 2,368

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 46,860
Revenue (From Ads) $ 71 USD
Unique Pageviews 71,040

YEARLY ESTIMATIONS

Unique Visitors 570,130
Revenue (From Ads) $ 864 USD
Unique Pageviews 864,320

১০। BANGLATECH24.COM

অনলাইনে ব্লগ আর্টিকেল পড়ে নিজের মেধা শক্তিকে আরো মজবুত করার জন্য এই ওয়েবসাইট খুবই ভালো। আপনি নিয়মিত এই সাইটে ভিজিট করে বিভিন্ন আর্টিকেল পড়তে পারেন। এছাড়া তাদের আর্টিকেলগুলো সম্পূর্ণ বাংলা ভাষায় লেখা হয়ে থাকে।

প্রতিনিয়ত নিত্যনতুন প্রযুক্তির খবরাখবর প্রচার করে তাঁরা সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। এই সাইটে তাঁরা আরো বিভিন্ন টিপস ও ট্রিকস দিয়ে থাকে যেটা আপনার জন্য গ্রহনযুগ্য হতে পারে।

আপনি যদি এই সাইটের একজন মেম্বার হতে চান তাহলে সাইটের মালিকের সাথে যোগাযোগ করতে পারেন। এই সাইটে অনেক মেম্বার রয়েছে যারা নিজের অভিজ্ঞতা ও জানা অজানা তথ্যগুলো শেয়ার করে থাকে।

এই সাইটে প্রতি মাসে ইউনিক ভিজিটর আসে প্রায় ৪২,৩৩০। তালিকার সাত নাম্বার ওয়েবসাইটের চেয়েও এই সাইটে প্রতিমাসে বেশি ইনকাম হয়। সুতরাং আপনি চাইলে এই বাংলা ব্লগ সাইট ভিজিট করে নতুন কিছু শিখতে ও জানতে পারেন।

DAILY ESTIMATIONS

Unique Visitors 1,411
Revenue (From Ads) $ 4 USD
Unique Pageviews 4,192

MONTHLY ESTIMATIONS

Unique Visitors 42,330
Revenue (From Ads) $ 126 USD
Unique Pageviews 125,760

YEARLY ESTIMATIONS

Unique Visitors 515,015
Revenue (From Ads) $ 1,531 USD
Unique Pageviews 1,530,080

সর্বশেষ,

বাংলাদেশের সেরা ১০টি বাংলা ব্লগ সাইট নিয়ে আজকে আলোচনা করেছি। কোনো সাইট সম্পর্কে আপনি যদি আরো ভালো করে জানতে চান তাহলে সেই সাইটে ভিজিট করে তাদের সাইট সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন। এছাড়া আপনি যদি আরো অন্যান্য সাইটের লিস্ট খুঁজে থাকেন তাহলে আমাদের কাছে কমেন্ট করে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের কাছে শেয়ার করবেন। ধন্যবাদ!

Leave a Comment