কম্পিউটার-শিক্ষা-কোর্স

কম্পিউটার শিক্ষা অর্জন করার ৪টি সেরা উপায়

আমাদের জীবনে কম্পিউটার শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ কারণ যেকোনো চাকরি করার জন্য কম্পিউটার যোগ্যতা আছে কি না সেটা যাচাই করা হয়। কম্পিউটার শেখার প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে আপনি ইচ্ছে করলে খুব সহজ উপায় অনলাইনে কোর্স বা ফ্রি পিডিএফ বই ডাউনলোড করে শিখতে পারেন। অনেকেই আছে যারা অবশর সময়কে কাজে না লাগিয়ে বাজে সময় নষ্ট করে।কিন্তু আপনি যদি একজন শিক্ষিত মানুষ হিসাবে গড়ে উঠতে চান তাহলে আপনাকে কম্পিউটার চালানো শিখতে হবে।

ইন্টারনেটে বিভিন্ন ভিডিও এবং pdf বই ডাউনলোড করে মানুষ কম্পিউটার শিক্ষা অর্জন করছে স্বল্প খরচে। আপনি যদি কোনো সরকারি বা প্রাইভেট কোম্পানিতে জব করতে চান তখন আপনাকে কম্পিউটার শেখার সার্টিফিকেট জমা দিতে হবে অথবা বায়োডেটার মধ্যে উল্লেখ থাকতে হবে।

কম্পিউটার শিক্ষা

অনেকে বলে থাকেন কিভাবে কম্পিউটার চালানো শিখবো? আপনি যেকোনো ভাবে শিখে নিতে পারেন, কোনো আইটি সেন্টার বা অনলাইনে প্রশিক্ষণের মাধ্যমে। অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট পাবেন যেখানে কম্পিউটার শিক্ষা দেওয়া হয় অথবা ICT সম্পর্কে বিভিন্ন সার্টিফিকেট দিয়ে থাকে প্রশিক্ষণের মাধ্যমে।

আরো পড়ুন-

আপনি যদি কোনো ভালো কম্পিউটার সেন্টার খুঁজে না পান তাহলে ইন্টারনেটের মাধ্যমে অনলাইন থেকে বিভিন্ন উপায় কম্পিউটার শিখে নিতে পারেন। আপনি অনলাইন থেকে পিডিএফ বই ডাউনলোড করে বই পড়ে পড়ে কম্পিউটার সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারেন। অথবা আপনি ইন্টারনেটে বিভিন্ন ভিডিও পাবেন যেগুলোর মধ্যে কম্পিউটার শেখার জন্য বিভিন্ন নিয়মাবলী পাওয়া যায়।

অনেকের কাছে কম্পিউটার নাও থাকতে পারে এর জন্য আপনি কম্পিউটার শিক্ষা থেকে পিছিয়ে থাকবেন সেটা হতে পারে না। একটা কথা মনে রাখবেন ইচ্ছা থাকলে উপায় হয়। আপনার কাছে যদি স্মার্ট ফোন থাকে সেটার মধ্যে ইন্টারনেট সংযুগ দিয়ে অনলাইনে বিভিন্ন কম্পিউটার শেখার ভিডিও পাওয়া যায় সেগুলো দেখে শিখতে পারেন।

আর আপনার কাছে যদি কম্পিউটার বা স্মার্ট ফোন দুইটাই না থাকে তাহলে আপনার বাসার আশে পাশে কোনো কম্পিউটার শিক্ষা সেন্টার থাকলে সেখান থেকে শিখে নিতে পারেন।

আমি নিজেও এভাবেই কম্পিউটার শিক্ষা অর্জন করেছি, আমার কাছে কম্পিউটার ছিলো না। তখন আমি একটি কম্পিউটার সেন্টার থেকে শিক্ষা অর্জন করেছি। আর ইন্টারনেট থেকে মোবাইলের মাধ্যমে বিভিন্ন ভিডিও দেখতাম কম্পিউটার শেখার উপায় খুঁজতাম ইত্যাদি।

আরো পড়ুন-

আসলে সব কিছুর উপরে ইচ্ছেটা অনেক বড় বিষয় কারণ আপনি যদি কোনো কিছু শিখতে চান আর সেটার মধ্যে কোনো আগ্রহ না থাকে তাহলে কখনই সেটা অর্জন করা যায় না। আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার কাছে সময় কম থাকতে পারে কারণ পড়ালেখা নিয়ে আপনি ব্যস্ত সময় কাটাতে পারেন। এর জন্য আপনি যখন বার্ষিক পরিক্ষা দিয়ে অবশর সময় পাবেন তখন কম্পিউটার শিক্ষা অর্জন করতে পারেন বাজে সময় নষ্ট না করে।

আমি আজকে আপনাদের কম্পিউটার শেখার কিছু উপায় জানাবু যেগুলো জানার পর খুব সহজে ঘরে বসেই কম্পিউটার শিখে নিতে পারবেন। আপনি যদি কোনো অফিসে জব করতে চান তাহলে কম হলেও আপনাকে মাক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট এবং টাইপিং সম্পর্কে জানা দরকার। কারণ এগুলো মূলত অফিসিয়াল কাজ আর এগুলো পাড়লে আপনাকে আর বেশি কিছু না শিখলেও চলবে।

আর আপনি যদি চান এর সাথে আরো গ্রাফিক্স কাজ শিখবেন তাহলে অ্যাডোবি ফটোশপ এবং অ্যাডোবি ইলাস্ট্রাটর শিখে নিতে পারেন কোনো ফটো এডিট বা বিভিন্ন ডিজাইন করার জন্য।

১/ ইউটিউব থেকে কম্পিউটার শিক্ষা

আপনি যদি ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে নিশ্চই ইউটিউবের নাম শুনেছেন। ইউটিউব একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম যেখানে বিভিন্ন ধরণের ভিডিওর সমাহার। আপনি হয়তো ভাবতে পারেন ইউটিউবে শুধু গান, মুভি আর মজার মজার ভিডিও পাওয়া যায়, কিন্তু এটা আপনার মনে ভুল।

আসলে ইউটিউবে আপনি বিভিন্ন ধরণের শিক্ষামূলক ভিডিও পাবেন কোনো ঝামেলা ছাড়াই আপনি চাইলে বিভিন্ন টিচারের ভিডিও পেতে পারেন যেখানে অংক, ইংরেজি ইত্যাদি বিভিন্ন বিষয়ের সমাধাণ দিয়ে থাকে। এর পাশাপাশি বিভিন্ন টেকনোলজি ভিডিও পাবেন প্রযুক্তি সম্পর্কে ধারণা নেওয়ার জন্য। ইউটিউবে কিছু কিছু চ্যানেল রয়েছে যেগুলোর মধ্যে শুধু প্রযুক্তি নিয়ে ভিডিও তৈরি করা হয়। আপনি ইউটিউবে ভালো ভালো টিউটোরিয়াল দেখে কম্পিউটার কোর্স করে নিতে পারেন।

কিভাবে-কম্পিউটার-শিখবো

আপনি ইউটিউব থেকে ধারাবাহিক টিউটোরিয়াল দেখে কম্পিউটার শিক্ষা অর্জন করতে পারেন। তার জন্য আপনার একটি স্মার্ট ফোনই যথেষ্ট, সেটার মধ্যমে ডাটা প্রবেশ করে ইন্টারনেট চালো করে ইউটিউব থেকে প্রতিদিন কম্পিউটার নিয়ে যে ভিডিও গুলো সেগুলো দেখবেন।

এভাবে আপনি ধারাবাহিক ভাবে টিউটোরিয়াল দেখে গেলে কম্পিউটার শিখে নিতে পারবেন। আপনি ইউটিউব থেকে বাংলা-ইংলিশ সব ধরণের ভিডিও পাবেন, আপনার কাছে যেগুলো ভালো মনে হয় সেটাই দেখতে পারেন।

শুধু কম্পিউটার নয় আপনি চাইলে মোবাইল ব্যবহার করার সময় কোনো সমস্যা হলে সেটার সমাধাণ ইউটিউব ভিডিও দেখে করে নিতে পারেন। মানুষ এখন ডিজিটাল যুগে বসবাস করে, সবকিছুই হাতের কাছেই পাওয়া যায় শুধু একটু মেধা ব্যবহার করতে হয়।

২/ ইউডেমি থেকে কম্পিউটার শিক্ষা

আপনি যদি কম্পিউটার কোর্স করার জন্য অনলাইনে কোনো ভালো একাডেমী খুঁজে থাকেন তাহলে ইউডেমি সাইটে প্রবেশ করতে পারেন। এখানে আপনি সব ধরণের কম্পিউটার শিক্ষা অর্জন করতে পারবেন কিন্তু এর জন্য আপনাকে টাকা দিয়ে কোর্স কমপ্লিট করতে হবে। কারণ এখানে টিচাররা লাইভে এসে সরাসরি আপনাকে ক্লাস করাবে এতে আপনি কোনো কিছু না বুঝলেও তাদেরকে জানাতে পারবেন।

Computer-education-requirements

এখানে আপনি গ্রাফিক্স ডিজাইন, ভিডিও গ্রাফিক্স, ওয়েব ডেভেলমেন্ট, অনলাইন মার্কেটিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, অফিসিয়াল কাজ ইত্যাদি শিখে নিতে পারবেন মাত্র একটি সাইট থেকে। এর জন্য আপনাকে ইংলিশ জানতে হবে কারণ এখানে সব টিচার ইংরেজিতে কথা বলে। আপনাকে প্রতিটি কোর্সের জন্য আলাদা আলাদা ভাবে টাকা প্রদান করতে হবে।

এই সাইট থেকে বিভিন্ন মানুষ আইটি সম্পর্কে জ্ঞান অর্জন করছে এবং অনলাইনে বিভিন্ন জব করছে অথবা কোনো ভালো কোম্পানিতে জব করছে। আপনি যদি কোনো কোডিং নলেজ অর্জন করতে চান তাহলে এই সাইট থেকে শিখে নিতে পারেন। আপনি যদি চান তাদের কোনো ক্লাস করবেন না শুধু ভিডিও দেখতে চান তাহলে সেটাও আপনি করতে পারবেন।

যেকোনো একটি কোর্স নির্বাচন করে টাকা দিয়ে ভিডিও কিনে নিতে পারেন। আপনি এই সাইটে আরো বিভিন্ন শিক্ষামূলক ভিডিও পেতে পারেন, বিভিন্ন টিচার রয়েছে যারা বিভিন্ন সাবজেক্টের ভিডিও আপলোড করে থাকে আপনি চাইলে সেগুলো ক্রয় করে নিতে পারেন।

৩/ কম্পিউটার শিক্ষা পিডিএফ

আপনি যদি স্বল্প খরচে কম্পিউটার কোর্স করতে চান তাহলে আপনি ইন্টারনেট থেকে পিডিএফ বই ডাউনলোড করে নিতে পারেন। এই পিডিএফ বই গুলোর মধ্যে আপনি কম্পিউটার সম্পর্কে পড়ার পাশাপাশি চিত্র আকারে সব কিছু দেখতে পারবেন।

এভাবে আপনি খুব সহজেই কম্পিউটার সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবেন। ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইটে পিডিএফ বই পাওয়া যায় আপনি চাইলে ফ্রি অথবা প্রিমিয়াম বই ডাউনলোড করে নিতে পারেন।

কম্পিউটার-শিক্ষা-পিডিএফ

 

অনেক ওয়েবসাইটে ভালো মানের কম্পিউটার বই পাওয়া যায় আর সেগুলো ক্রয় করার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে। আর অন্যান্য কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে ফ্রি পিডিএফ বই পাওয়া যায়।

পিডিএফ বই গুলো আপনি মোবাইলে অথবা কম্পিউটারে পড়তে পারবেন। আপনি যদি চান তাহলে বইগুলো প্রিন্ট করে নিতে পারেন এতে আপনার কম্পিউটার শিখতে সহজ হবে।

আপনি অফলাইনে অনেক বই খুঁজে পাবেন না এর জন্য আপনি অনলাইন থেকে পিডিএফ বই ডাউনলোড করে প্রিন্ট করে পড়তে পারেন। শুধু কম্পিউটার নয় আপনি অনলাইন থেকে আরো বিভিন্ন ধরণের বই ডাউনলোড করতে পারবেন।

অনেকেই বিভিন্ন বই পড়তে ভালবাসেন তবে পছন্দের বইটি আপনি কোনো দোকানে নাও পেতে পারেন। এর জন্য যদি ইন্টারনেটের সহায়তা নেন তাহলে পিডিএফ আকারে বই ডাউনলোড করে নিয়ে প্রিন্ট করে নিতে পারেন। এভাবে ঘরে বসেই কম্পিউটার শিক্ষা অর্জন করা যায়।

৪/ অ্যাপের মাধ্যমে কম্পিউটার কোর্স

আপনার যদি কোনো কম্পিউটার বা ল্যাপটপ না থাকে তাহলে অনলাইন থেকে মোবাইলে অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন। আপনি যদি মোবাইলে কম্পিউটার শেখার জন্য অ্যাপস ডাউনলোড করেন তাহলে আপনি ফ্রিতে শিখতে পারবেন।

কিভাবে কম্পিউটার চালাতে হয় এর জন্য ইন্টারনেটে অনেক অ্যাপস পাবেন যার মাধ্যমে কম্পিউটার শিক্ষার উপায় খুঁজে পাবেন। হয়তো আপনি মোবাইলে বেশির ভাগ সময় ফেসবুকে ব্যয় করে থাকেন। কিন্তু আপনি চাইলেই ফেসবুকে বেশি সময় নষ্ট না করে মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করে কম্পিউটার কোর্স কমপ্লিট করতে পারেন।

Easy-way-to-learn-computer

 

আপনি ভাবতে পারেন যে অ্যাপস কোথায় পাবো? আপনি যদি স্মার্ট ফোন ব্যবহার করে থাকেন তাহলে গুগল প্লেস্টর থেকে অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন।

গুগল প্লেস্টরে আপনি আরো বিভিন্ন অ্যাপস পাবেন যেগুলোর মাধ্যমে বিভিন্ন কম্পিউটার প্রোগ্রাম সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবেন। এই যুগে সবকিছুই খুব সহজেই করা যায় কারণ এটা ডিজিটাল যুগ। আপনি চাইলে যেকোনো কিছু ঘরে বসেই ক্রয় করতে পারেন এমনকি একটি কম্পিউটার বা মোবাইলও।

মানুষ এখন বিভিন্ন ভাবে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে ঘরে বসে অনলাইনে আয় করতে পারছে ফ্রিল্যান্সিং বা ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে। আপনি চাইলে বিভিন্ন কম্পিউটার কোর্স করে অনলাইনে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।

আপনি যদি বিভিন্ন কোডিং নলেজ অর্জন করতে চান তাহলে সেটাও একটি মোবাইলে অ্যাপের মাধ্যমে শিখতে পারবেন। আর আপনার কাছে যদি ভালো মূলধন থাকে এবং কাছাকাছি কোনো ভালো আইটি সেন্টার থাকে তাহলে সেখান থাকে কম্পিউটার কোর্স কমপ্লিট করতে পারেন।

সর্বশেষ,

এখন আপনি কম্পিউটার শিক্ষা নিয়ে কিছু উপায় আপনাদের কছে শেয়ার করলাম। এখন আপনার ইচ্ছা মতো আপনি যেকোনো উপায় কম্পিউটার শিখতে পারেন। কিন্তু কম্পিউটার শেখার জন্য আপনাকে সময়কে কাজে লাগাতে হবে। আপনি অফিসে বা বিজনেসে যেখানেই জান না কেন আপনাকে কম্পিউটার শিখতে হবে।

আমাদের দেশে এমনিতেই চাকরির অভাব এর জন্য মানুষ আলাদা ভাবে বিভিন্ন দক্ষ্যতা অর্জন করে থাকে যেন চাকরিটা পায়। আপনি যদি পড়ালেখার পাশাপাশি প্রযুক্তি সম্পর্কে ভালো জ্ঞান অর্জন করতে পারেন তাহলে আপনার চাকরি পাওয়াটা সহজ হয়ে যাবে।

অনেকের কাছে কম্পিউটার আছে কিন্তু তারা ব্যবহার করতে ভয় পায়। এভাবে ভয় পেলে কম্পিউটার চালানো শেখা যায় না, আপনাকে বিভিন্ন ফাংশন ঘেটে ঘেটে দেখতে হবে কোথায় কি আছে এবং কোনটা দিয়ে কি কাজ হয়। আপনি যদি কোনো সমস্যায় পরে জান তাহলে ইন্টারনেটের সহয়তা নিতে পারেন অথবা ইউটিউবের সহায়তা নিতে পারেন।

ইউটিউবে যেকোনো সমস্যার সমাধাণ পাওয়া যায় এবং সেখানে তারা ভিডিও দেওয়াতে সবচেয়ে ভালো হয়। তাই ভয় না পেয়ে এগিয়ে জান আশা করি একদিন সফল হতে পারবেন। আর আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন যদি কোথাও সমস্যা থাকে আমাকে কমেন্ট করে জানাতে পারেন। ভালো লাগলে শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। [ধন্যবাদ]

Leave a Comment