ওয়ার্ডপ্রেস-থিম

ওয়ার্ডপ্রেস থিম কি? সেরা ১২টি ফ্রি ওয়ার্ডপ্রেস থিম ডাউনলোড

হ্যালো বন্ধুরা আজকে আমি জনপ্রিয় ১২টি ফ্রী ব্লগ বা নিউজপেপার ওয়ার্ডপ্রেস থিম (WordPress theme)-নিয়ে আলোচনা করব। এই থিমগুলো কাস্টমাইজেশন করতে পারবেন এবং বিভিন্ন প্লাগইন দেওয়া থাকবে। ওয়েবসাইট তৈরি করার জন্য যারা থিম ক্রয় করতে চান তাঁরা আজ এখান থেকে ফ্রিতে ওয়ার্ডপ্রেস থিম ডাউনলোড করতে পারবেন। এছাড়া যারা জানেন না থিম কি ও কিভাবে কাজ করে তাদের জন্য এই ব্লগ পোস্ট খুবই গুরুত্বপূর্ণ।

বর্তমানে অনলাইনে টাকা আয় করার জন্য বেশিরভাগ মানুষ ওয়েবসাইট (Website)-তৈরি করে থাকে। আর এর কারনে ব্লগারদের সংখ্যাও বাড়ছে। কিন্তু অনেকেই ব্লগ সাইট নিয়ে তেমন কিছু জানে না। এছাড়া একটি ব্লগ সাইট বানানোর জন্য কী কী প্রয়োজন হয় সেটাও জানে না। ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট তৈরী করার জন্য থিম লাগবেই।

আরো পড়ুন-

অনলাইনে বড় বড় মার্কেটপ্লেসগুলোতে থিম অনেক দাম যার ফলে একজন সাধারণ অনলাইন ব্যবসায়ী উদ্যোক্তা থিম ক্রয় করা নিয়ে চিন্তায় পরে যায়। একটি থিম প্রায় ৩,৫০০-৪,০০০ টাকার মতো দাম থাকে। আর ডোমেইন ও হোস্টিং তো আছেই। তাই সব মিলিয়ে একজন নতুন ব্লগারের কাছে এই বাজেট একটু বেশি হয়ে যায়।

কয়েকটি জনপ্রিয় থিম মার্কেটপ্লেস রয়েছে যেমন- Themeforest, MOJO Marketplace, WordPress.org Theme Directory, StudioPress-ইত্যাদি। আপনি এই মার্কেটগুলোতে ভিজিট করলে দেখতে পাবেন ভালো মানের প্রিমিয়াম থিম প্রায় ৫০-৬০ ডলার করে দাম দেওয়া রয়েছে।

তাই আমি আজকে এমন কয়েকটি ওয়ার্ডপ্রেস থিম (WordPress theme)-আপনাদের সাথে শেয়ার করবো যেগুলোর মাধ্যমে একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করতে পারবেন। শুধু তাই নয় থিমগুলো বেশিরভাগ এসইও অপটিমাইজেশন করা। এছাড়া ভালো স্পিড পাওয়া যাবে। আর এই থিমগুলো সম্পূর্ণ বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস থিম কি (What is the WordPress theme)?

সাধারণত একটি ওয়ার্ডপ্রেস থিম ওয়েবসাইটের ডিজাইন ও বাইরের যাবতীয় রুপকে বুঝায়। শুধু তাই নয় ওয়ার্ডপ্রেস থিম ওয়েবসাইটের ডাটাগুলো নিয়ে ব্রাউজারে প্রদর্শন করে। একজন ওয়েবসাইটের অ্যাডমিন চাইলেও তার থিম যেকোনো রকমের করতে পারে অর্থাৎ কাস্টমাইজেশন করতে পারবে। একটি থিম তৈরি করতে কোডিং এর প্রয়োজন হয় যা তৈরি করে থাকে ওয়েব ডেভেলপাররা।

১। OceanWP

একটি ব্লগ বা ট্রাভেল সাইটের জন্য এই ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করতে পারেন। বিগত কয়েক বছর ধরেই এই থিম জনপ্রিতার সাথে টিকে আছে। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বিল্ডারের জন্য “OceanWP“-থিম তৈরি করা হয়েছে। এই দুটি ভার্শন পাওয়া পাওয়া যাবে ১। ফ্রি ভার্শন ২। প্রিমিয়াম ভার্শন। আপনি চাইলে ফ্রি ভার্শনটি কোনো ঝামেলা ছাড়াই ইউজ করতে পারবেন।

OceanWP

একটি ওয়েবসাইটের জন্য এসইও খুবই গুরুত্বপূর্ণ। আর এসইও ফ্রেন্ডলি থিম যদি ব্যবহার করতে পারেন তাহলে আপনার সাইট গুগল প্রাধান্য দিবে। তাই থিমটি এসইও ফ্রেন্ডলি তৈরি করা হয়েছে। এছাড়া ফ্রি ভার্শনে ওয়েবসাইট স্পিডও ভালো পাবেন। থিমটা দেখতে খুব চমৎকার চাইলে আপনি ফ্রিতে বা পেইড ভার্শনে সংগ্রহ করতে পারেন।

২। GeneratePress

জেনেরেটপ্রেস ব্লগ বা নিউজ সাইটের জন্য অসাধারণ একটি ওয়ার্ডপ্রেস থিম। টপ ওয়ার্ডপ্রেস ব্লগ থিমগুলোর মধ্যে “GeneratePress“-অন্যতম। এই থিম ফ্রি ও পেইড দুই ভার্শনেই পাওয়া যাবে। যারা ব্লগ সাইট তৈরি করতে চাচ্ছেন তাদের জন্য এই থিম বেশ কার্যকরি। এছাড়া এসইও অপটিমাইজেশন করা আছে।

ওয়ার্ডপ্রেস-প্লাগিন-ডেভেলপমেন্ট-generatepress

এই থিমের পেইড ভার্শনটি আপনি যদি ইউজ করেন তাহলে সম্পূর্নভাবে কাস্টমাইজেশন করতে পারবেন। এছাড়া দুটি ভার্শনেই থিমটি সম্পূর্ণ রেস্পন্সিভ। মোবাইল, ল্যাপটপ বা ট্যাবলেট ডিভাইসে খুবই চমৎকার ভাবে ভিউ করা যায়। একজন ব্লগারের জন্য এই থিম সত্যি পছন্দের। যদি থিমটি ক্রয় করতে চান তাহলে মাত্র ৪৯.৯৫ ডলার খরচ করতে হবে।

৩। SuperMag

সত্যি দেখার মতো একটি থিম “সুপারম্যাগ”। এই ওয়ার্ডপ্রেস থিম ফ্রিতে দেওয়া হয়েছে এটা ভাবতেও অবাক লাগে। একজন ওয়েব ডেভেলপার থিম তৈরি করে থাকে কয়েক মাস ধরে। কিন্তু এতো পরিশ্রম করেও “SuperMag“-ফ্রি প্রোভাইড করছে। এই থিমের ফ্রি ও পেইড দুটি ভার্শনই আপনি সংগ্রহ করতে পারবেন। প্রিমিয়াম ভার্শনে মাত্র ৫৫ ডলার ব্যয় করতে হবে।

supermag

সম্পূর্ণ এসইও অপটিমাইজেশন করে এই ওয়ার্ডপ্রেস থিম (WordPress theme)-তৈরি করা হয়েছে। ফ্রি ভার্শনে ওয়েবসাইট লোডিং স্পিডও ভালো পাবেন। ব্লগ বা নিউজ সাইটের জন্য এই থিম ব্যবহার করতে পারেন। যারা বিভিন্ন গ্যাজেট ও নিউজ নিয়ে আর্টিকেল লিখতে চান তাদের জন্য এই থিম বেশ সামজশ্যপূর্ণ। আপনি চাইলে ফ্রিতেই ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

৪। ColorMag

খুবই চমৎকার একটি থিম। অনলাইন থেকে কালারম্যাগ থিম সম্পূর্ণ বিনামূল্যে সংগ্রহ করে ব্যবহার করতে পারবেন। এছাড়া আপনি “ColorMag“-পেইড ভার্শন ক্রয় করতে পারবেন ৬৯ ডলার ব্যয় করে। ভাবছেন এই থিম এতো দাম কেন? এই থিম ফুল রেস্পন্সিভ ও এসইও অপটিমাইজেশন করা। আর এর ডেমো পাবেন কম পক্ষ্যে ১০টি।

থিম-কি-colormag

এই ওয়ার্ডপ্রেস থিম সম্পূর্ণ কাস্টমাইজেশন করতে পারবেন যদি পেইড ক্রয় করেন। এছাড়া ফ্রি ভার্শনের এরা ৫টি ডেমো ইন্সটল করার সুযোগ দিবে। আমার কাছে এই থিমের পারফর্মেন্স অনেক ভালো লেগেছে আপনারও যদি পছন্দ হয় তাহলে এখনই কালারম্যাগ ওয়ার্ডপ্রেস থিম ডাউনলোড করে নিন। নিউজ বা ব্লগ সাইটের জন্য এই থিম অসাধারণ।

আরো পড়ুন-

৫। Astra

আপনি যদি ইন্টারনেটে কোনো থিম সম্পর্কে রিসার্চ করে থাকেন তাহলে হয়তো আস্ট্রা থিমের নাম শুনেছেন। এই থিম সারা বিশ্বের মধ্যে জনপ্রিয়তা লাভ করেছে। এদের সাপোর্ট টিম অত্যন্ত মজবুত। থিম নিয়ে আপনার কোনো প্রশ্ন বা সমস্যা থাকলে তাদের সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করতে পারবেন। যেকোনো ধরণের সাইট তৈরি করার জন্য “Astra Theme“-নাম করা।

ওয়ার্ডপ্রেস-থিম-তৈরি-astra

আস্ট্রা থিমের দুটি ভার্শন আপনি সংগ্রহ করতে পারবেন। এই থিমের ডেমু রয়েছে অনেক। ফ্রি ভার্শনেও আপনার জন্য ডেমু তৈরি করেছে আস্ট্রা টিম। যেকোনো ব্লগ সাইট, ম্যাগাজিন ও হোটেল বা রেস্টুরেন্ট সাইট বানানুর জন্য আস্ট্রা থিম ব্যবহার করতে পারেন। বর্তমানে আস্ট্রা প্রো থিমের দাম কমেছে মাত্র ৪১ ডলার দিয়ে সংগ্রহ করতে পারবেন।

৬। CoverNews

আপনি যদি একটি নিউজ বা ব্লগ সাইট বানানুর উদ্যোগ নেন তাহলে আমি আপনাকে “কাভারনিউজ” থিম রিকুমেন্ট করবো। এই থিমে অনেক সেকশন ও উইজেট রয়েছে যার মাধ্যমে খুব সুন্দর করে কাস্টমাইজেশন করতে পারবেন। এই ওয়ার্ডপ্রেস থিম আপনি ফ্রি ও প্রিমিয়াম ভার্শনে সংগ্রহ করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস-নিউজ-থিম-covernews

CoverNews-থিম এক বছরের জন্য আর একটি সাইটের জন্য ক্রয় করতে পারবেন ৫৯ ডলার দিয়ে। এছাড়া ফ্রিতে সংগ্রহ করতে চাইলে ডাউনলোড করে নিতে পারেন। যেকোনো থিম ফ্রি ভার্শনে সম্পূর্ণ ভাবে কাস্টমাইজেশন করা যায় না। তাই আপনি যদি নিজের মতো কাস্টমাইজেশন করতে চান তাহলে পেইড ভার্শন কিনে নিতে হবে। তাছাড়া ফ্রি ভার্শনতো আছেই।

৭। Magnitude

নিউজপেপার বা ম্যাগাজিন সাইটের জন্য “Magnitude“-চমৎকার একটি ওয়ার্ডপ্রেস থিম (WordPress theme)। এই সাইটের গ্রিড ও ব্লগ সেকশন সত্যি আপনাকে ভাবিয়ে তুলবে। আপনি যদি ওয়ার্ডপ্রেসের জন্য কোনো ফ্রি ওয়ার্ডপ্রেস থিম খুঁজে থাকেন তাহলে “ম্যাগ্নিটিউড”-থিম বেঁছে নিতে পারেন। ফ্রি ভার্শনের পাশাপাশি প্রিমিয়াম ভার্শনও পাবেন মাত্র ৫৯ ডলারের বিনিময়।

magnitude

এই সাইটের ব্লগ পোস্ট ও ফিচার পোস্ট আমাকে মুগ্ধ করে তুলেছে। আশা করি আপনারও এই পছন্দ হবে। মোবাইল বা অন্যান্য ডিভাইসগুলোর জন্য রিয়াল টাইম রেস্পন্সিভ হয়ে যায়। এছাড়া এসইও অপটিমাইজেশন করা আছে। আর সাইটের কোডিং খুব ভালো মানের হওয়ায় লোডিং স্পিডও খুবই কম নেয়। চাইলে আপনি সহজেই “ম্যাগ্নিটিউড”-থিম ডাউনলোড করে ইউজ করতে পারেন।

৮। Newsium

ওয়ার্ডপ্রেস ওয়েব বিল্ডার দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করতে চাইলে “Newsium Themes“-ডাউনলোড করতে পারেন। আর যদি টাকা দিয়ে ক্রয় করতে চান তাহলে আপনার ৫৯ ডলার খরচ করতে হবে। বর্তমানে মানুষ এইসব ব্লগ বা নিউজ ওয়েবসাইট থিম বেশি পছন্দ করে। চাইলেও আপনিও এই থিম ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

newsium

নিউজিয়াম থিমের বেশিরভাগ সেকশন ডায়নামিক করা। এই থিমের ডিজাইন খুব স্মুথ ও চমৎকার। এছাড়া সাইডবারের উইজেটগুলো খুব সুন্দর ও ডায়নামিক করা। ফ্রি ভার্শনে আপনি ৮টি উইজেট পাবেন এবং প্রো ভার্শনে ১৩ উইজেট পাবেন ও এডভান্স কাস্টমাইজেশন করতে পারেন। শুধু তাই নয় ফ্রি ভার্শনে লাইভ কাস্টমাইজেশন করতে পারবেন।

৯। Madd Magazine

ম্যাড ম্যাগাজিন থিম আপনার জন্য একটি সেরা ওয়ার্ডপ্রেস থিম হতে পারে। থিমটি দেখলেই আপনি অবাক হয়ে যাবেন। অসাধারণ একটি থিম “Madd Magazine“। এই থিম ফ্রি ভার্শনে ব্যবহার করতে পারবেন এবং প্রো ভার্শন ক্রয় করতে চাইলে মাত্র ৪৯ ডলারের মধ্যেই নিতে পারবেন। থিমটি দেখতে অনেক স্মুথ যা আপনাকে আকৃষ্ট করবে।

ওয়ার্ডপ্রেস-থিম-কাস্টমাইজেশন-madd-magazine

ম্যাগাজিন বা ব্লগ সাইটের জন্য এই ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করতে পারেন। আর এই থিম শুধু ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটেই ব্যবহার করা যাবে। থিমের সাইডবার উইজেট ও ফিচার পোস্ট খুবই চমৎকার। রিয়াল টাইল রেস্পন্সিভ ও এসইও অপটিমাইজেশন করা। আপনি চাইলে এই থিমটিও ওয়ার্ডপ্রেস সাইটের জন্য ইউজ করতে পারেন।

১০। Cream Magazine

এই থিমের মধ্যে রয়েছে দুর্দান্ত প্রতিভা দেখলেই আপনি ক্রয় করতে চাইবেন। কিন্তু আপনার যদি ক্রয় করার মতো সামর্থ না থাকে তাহলে তাঁরা আপনার ফ্রিতে এই থিম দেওয়ার সুযোগ করে দিয়েছে। একটি ব্লগ বা নিউজপেপার সাইটের জন্য “Cream Magazine“-থিমই যথেষ্ট। এই থিম খুব স্মুথ ও মর্ডার ডিজাইন দ্বারা তৈরি করা হয়েছে।

ওয়ার্ডপ্রেস-থিম-ডেভেলপমেন্ট-cream-magazine

আপনার কাছে “ক্রিম ম্যাগাজিন”-অবশ্যই ভালো লাগবে। যেকোনো ডিভাইসের জন্য এই থিম রেস্পন্সিভ। একটি ওয়েবসাইটের জন্য রেস্পন্সিভ ও এসইও খুবই গুরুত্বপূর্ণ। ক্রিম ম্যাগাজিন ওয়ার্ডপ্রেস থিম তৈরি করেছেন “Themebeez”। বর্তমানে এই থিমের দুটি ডেমো তৈরি করা হয়েছে এবং সামনে আরো ডেমো তৈরী করার সম্ভাবনা আছে।

১১। News Portal

নিউজপেপার বা ব্লগ সাইটের জন্য “News Portal“-ওয়ার্ডপ্রেস থিম (WordPress theme)-ইউজ করতে পারেন। নিউজ পোর্টাল থিমের হেডার ডিজাইন দেখতে অসাধারণ। এছাড়া ব্লগ সেকশন ও সাইডবার সেকশনগুলো আপনাকে আকৃষ্ট করবে। শুধু তাই হেডারের নিচে রয়েছে ব্রেকিং নিউজ সেকশন। আপনার কাছে এই থিম পছন্দ হলে খুব সহজেই ফ্রিতে ডাউনলোড করে নিতে পারেন।

ওয়ার্ডপ্রেস-থিম-ডাউনলোড-news-portal

এই থিম তৈরি করেছেন ” Mystery Themes”। এই থিমের পাশাপাশি আরো বিভিন্ন ধরণের ওয়ার্ডপ্রেস থিম তৈরি করেছেন ” Mystery Themes”। নিউজ পোর্টাল থিমটি আপনি ফ্রি ও পেইড ভার্শনে ডাউনলোড করতে পারবেন। পেইড ভার্শনের জন্য আপনার ৫৫ ডলার খরচ করতে হবে আর এটার মেয়াদ থাকবে লাইফ টাইম।

১২। Hardnews

সর্বশেষ আপনাদের সাথে হাজির হয়েছি ওয়ার্ডপ্রেস থিম “Hardnews“-নিয়ে। ম্যাগাজিন বা নিউজপেপার সাইটগুলোর জন্য “হার্ডনিউজ” থিম ওয়েবসাইটের জন্য ইউজ করতে পারেন। এই থিমে সেকশন রয়েছে আপনার কাছে সবগুলোই ভালো লাগবে। হেডার ডিজাইন, ফিচার পোস্ট, ব্রেকিং নিউজ ও সাইডবার সবকিছু চমৎকার।

ফ্রি-ওয়ার্ডপ্রেস-থিম-hardnews

এটা একটি ফ্রি ওয়ার্ডপ্রেস থিম (Free wordPress theme)। আপনি ব্লগ সাইটের জন্যও এই ফ্রি থিম ডাউনলোড করে ইউজ করতে পারবেন। আমার কাছে এই থিমটি বেস্ট মনে হয়। আপনি এই থিম প্রিমিয়াম ক্রয় করতে চাইলে সেটাও পারবেন মাত্র ৫৯ ডলার দিয়ে শুধু সিঙ্গেল সাইটের জন্য। এছাড়া থিমের মধ্যে কোডিং ভালো করায় এসইও অপটিমাইজেশন ও সাইট স্পিড ভালো দেয়।

উপসংহার

উপরের ১২টি ফ্রি ওয়ার্ডপ্রেস থিম নিয়ে আজ আমি আলোচনা করেছি। আমি বেশিরভাগ থিমগুলো সুন্দর ও চমৎকার বলেছি। আমার মনে হয় আপনিও যদি সবগুলো থিক একবার ভিজিট করে দেখেন তাহলে আপনিও সবগুলো থিমই পছন্দ করবেন। আপনার কাছে কোন থিম সবচেয়ে বেশি ভালো লেগেছে নিচে কমেন্ট করে জানান। [ধন্যবাদ!]

Leave a Comment